শ্রীবরদীতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

49

তাসলিম কবির বাবু: শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাতে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্য দিয়ে ১৫ আগস্ট শনিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, বেসরকারি ভবন এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত, শোকের প্রতীক কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কীর্তির উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তারের সভাপতিত্বে সভায় বিশেষ বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.ডি.এম শহিদুল ইসলাম।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মঞ্জুর আহসান, শ্রীবরদী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ রুহুল আমিন তালুকদার, পৌরসভার মেয়র আবু সাঈদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হুমায়ুন দিলদার, উপজেলা ভাইস চেয়ারম্যান জুয়েল আকন্দ, উপজেলা আ’লীগের সহ-সভাপতি আব্দুল মতিন, মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ ছালেহ, আ’লীগ নেতা মোহাম্মদ আলী লাল, ছালাউদ্দিন ছালেম, জেলা পরিষদ সদস্য আবু জাফর প্রমূখ।

এসময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে শোক দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, রচনা ও অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বৃক্ষ রোপণ, উপজেলা যুব উন্নয়ন অফিসের উদ্যোগে ৭ লক্ষ ৩৫ হাজার টাকা যুব ঋণ ও বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়।

এছাড়াও উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ এবং উপজেলার বিভিন্ন ইউনিয়ন আ’লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথকভাবে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। পরে সুবিধাজনক সময়ে উপজেলার সকল মসজিদ, মন্দির ও গীর্জায় বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যবৃন্দের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করা হয়।