চা পান করলে মস্তিষ্ক ভালো থাকে, বলছে গবেষণা

36

আমাদের অনেকের জন্যই যে কোনো সমস্যার সমাধান হলো গরম এককাপ কাপ চা। চা বিশ্বজুড়ে অন্যতম সাধারণ পানীয়। একজন চা প্রেমিক কখনোই হতাশ হতে পারে না, কারণ সারা পৃথিবীতে বিভিন্ন ধরণের চা পাওয়া যায় এবং বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে প্রস্তুত করা হয়।

চায়ের অসংখ্য স্বাস্থ্য উপকারিতা থাকা সত্ত্বেও, একটি নতুন গবেষণায় আমাদের মস্তিষ্কের কাঠামোর উপর এই বাষ্পীয় গরম পানীয়ের প্রভাব খুঁজে পেয়েছে। গবেষণায় দেখা গেছে যে নিয়মিত চা পানকারীদের ক্ষেত্রে একটি সুবিধা রয়েছে, তাদের মস্তিষ্কের গঠন আরও ভালো হতে পারে। চা পান করার ফলে মস্তিষ্কে বৃহত্তর কার্যকরী এবং কাঠামোগত যোগাযোগ হতে পারে। এমনটাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

এই গবেষণা অ্যাজিং জার্নালে প্রকাশিত হয়েছিল। গবেষণার জন্য, একদল লোককে তাদের চা-পানের অভ্যাস সম্পর্কে একটি প্রশ্নপত্র পূরণ করতে বলা হয়েছিল, যার মধ্যে বিভিন্ন ধরণের চা কীভাবে হয় তা নিয়ে প্রশ্ন ছিল। অংশগ্রহণকারীদের বয়স ৬০ বা তার বেশি ছিল এবং তারা সবাই তাদের মনস্তাত্ত্বিক স্বাস্থ্য, দৈনিক জীবনযাত্রা এবং সামগ্রিক স্বাস্থ্য সম্পর্কে বিশদ তথ্য দিয়েছিলেন।

Tea-.jpg

তথ্যের ভিত্তিতে, অংশগ্রহণকারীদের দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল। চা পানকারী এবং চা পান করেন না। তারপরে এমআরআই স্ক্যান এবং অন্যান্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছিল।

Tea-.jpg

ফলাফল
চা পানকারী এবং চা পান করেন না- এমন ব্যক্তিদের মধ্যে সংযোগের ক্ষেত্রে বিজ্ঞানীরা একটি গুরুত্বপূর্ণ পার্থক্য খুঁজে পেয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই গবেষণায় পর্যবেক্ষণগুলো আংশিকভাবে এই অনুমানকে সমর্থন করে যে, চা পানকারীদের মস্তিষ্কের কাঠামোতে বিশ্বব্যাপী নেটওয়ার্কের দক্ষতা বৃদ্ধির কারণে চা পান করা মস্তিস্কের সংস্থায় ইতিবাচক প্রভাব ফেলে এবং কার্যকরী ও কাঠামোগত সংযোগের ক্ষেত্রে আরও বেশি দক্ষতার জন্ম দেয়। তবে ক্রিয়ামূলক সংযোগে কোনো উল্লেখযোগ্য বর্ধন নেই।’