শেরপুর প্রতিদিন ডট কম

Home আন্তর্জাতিক ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল
ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

ইসরায়েল থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে ব্রাজিল। বুধবার প্রজ্ঞাপন জারি করে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয় প্রেসিডেন্ট লুলা ডি সিলভার সরকার। আল জাজিরা ও এপির প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল থেকে রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়ারকে প্রত্যাহারের ঘোষণা দেয় ব্রাজিল। তাকে সুইজারল্যান্ডের জেনেভায় বদলি করা হয়েছে।
আরও বলা হয়, ফ্রেডেরিকো মেয়ারকে জেনেভায় জাতিসংঘে ব্রাজিলের স্থায়ী মিশনে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
গত বছর গাজায় অভিযানের নামে নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। এ হামলায় এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন হাজারো মানুষ। হতাহতের মধ্যে হামাসের যোদ্ধা নগণ্য; প্রায় সবাই সাধারণ নাগরিক। তাদের মধ্যে নারী ও শিশুরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। ধ্বংস হয়ে গেছে ৭০ শতাংশের বেশি ঘরবাড়ি।
বিষয়টি ব্রাজিলের প্রেসিডেন্ট লুলাকে নাড়া দেয়। তিনি শুরু থেকে এর বিরোধিতা করে আসছেন। বিভিন্ন সময়ে দেওয়া বক্তব্যে তিনি এই অভিযানের সমালোচনা করেছেন।
গত ফেব্রুয়ারিতে গাজায় চলমান ইসরায়েলি অভিযানকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ইহুদি নিধনের সঙ্গে তুলনা করেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। ব্রাজিলের এ ধরনের সমালোচনা ভালোভাবে নিতে পারেনি ইসরায়েল।
এর জেরে ইসরায়েলে নিযুক্ত ব্রাজিলিয়ান রাষ্ট্রদূতকে তলব করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ। পশ্চিম জেরুজালেমে অবস্থিত ন্যাশনাল হলোকাস্ট মিউজিয়ামে ডেকে তাকে তিরস্কার করা হয়। মূলত তখন থেকেই দুই দেশের মধ্যকার সম্পর্কে ফাটল ধরতে থাকে। এরই ধারাবাহিকতায় ব্রাজিল এ পদক্ষেপ নিল।
তবে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বিষয়ে ব্রাজিল সরকারের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বার্তা পাওয়া যায়নি। তারা সংবাদমাধ্যমে বিষয়টি জেনেছে। এরপরই আজ বৃহস্পতিবার বৈঠকের জন্য ব্রাজিলের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে মন্ত্রণালয়ে হাজির হওয়ার জন্য তলব করা হয়েছে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 + 11 =