শেরপুর প্রতিদিন ডট কম

Home আন্তর্জাতিক ফিলিস্তিনিপন্থীদের বিক্ষোভ: দুই ক্যাম্পাস থেকে ১০০ জনের বেশি গ্রেফতার
ফিলিস্তিনিপন্থীদের বিক্ষোভ: দুই ক্যাম্পাস থেকে ১০০ জনের বেশি গ্রেফতার

ফিলিস্তিনিপন্থীদের বিক্ষোভ: দুই ক্যাম্পাস থেকে ১০০ জনের বেশি গ্রেফতার

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় এবং নিউইয়র্কের সিটি কলেজ থেকে ১০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন একজন আইন প্রয়োগকারী কর্মকর্তা। খবর সিএনএন। মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে চালানো অভিযানে তাদেরকে গ্রেফতার করা হয়। আইন প্রয়োগকারী কর্মকর্তা জানান, পুলিশকে ক্যাম্পাসে প্রবেশে বাধাদানকারী প্রায় দুই ডজন বিক্ষোভকারীসহ গ্রেফতারকৃতদের অধিকাংশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের।
এর আগে, মঙ্গলবার (৩০ এপ্রিল) বিক্ষোভকারীরা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন হ্যামিল্টন হলের নিয়ন্ত্রণ নেওয়ার পর রাতে তাদের সরাতে ভবনে প্রবেশ করে পুলিশ।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, দুই ঘণ্টারও কম সময়ের অভিযানে হ্যামিল্টন হল থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেওয়া হয়েছে। এসময় কেউ আহত হয়নি বলেও জানিয়েছে পুলিশ।
আগামী ১৭ মে পর্যন্ত নিউ ইয়র্ক পুলিশকে বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিতে বলেছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের চিঠি পাওয়ার পর বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভরত শিক্ষার্থীদের সরিয়ে দিতে পুলিশ সেখানে যায়।
এর আগে, বিক্ষোভকারীরা হলের জানালা ভেঙে ভেতরে ঢোকে। বাইরে থাকা অন্যান্য বিক্ষোভকারীরা সেখানে থাকা টেবিল দিয়ে হলের দরজা বন্ধ করে দেয়। হলের সামনে হাতে হাত ধরে ব্যারিকেডও তৈরি করেন তারা।
ভেতর থেকে এক বিক্ষোভকারী চিৎকার করে বলেন, তারা গাজায় ইসরায়েলি দখলদার বাহিনীর হাতে নিহত ছয় বছর বয়সী ফিলিস্তিনি শিশু ‘হিন্দ’ এর সম্মানার্থে ভবনটি ‘মুক্ত’ করেছেন।
এসময় বাইরে থাকা অন্য বিক্ষোভকারীরাও একই কথার পুনরাবৃত্তি করে। ভবনের ওপর তলা থেকে বিক্ষোভকারীরা ‘হিন্দ’স হল’ লেখা একটি ব্যানারও ঝুলায়।
উল্লেখ্য, গত ১৭ এপ্রিল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সরাতে ক্যাম্পাসে প্রবেশ করে নিউইয়র্ক পুলিশ। ১০০ এর বেশি শিক্ষার্থীকে গ্রেফতারের পর বিক্ষোভের স্ফুলিঙ্গ ছড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্রজুড়ে। গত এক সপ্তাহে পুলিশ ৫৫০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nine − 3 =