শেরপুর প্রতিদিন ডট কম

Home আন্তর্জাতিক বন্যায় বড় ক্ষতির মুখে আফগানিস্তান, নিহত ৩৩
বন্যায় বড় ক্ষতির মুখে আফগানিস্তান, নিহত ৩৩

বন্যায় বড় ক্ষতির মুখে আফগানিস্তান, নিহত ৩৩

ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় আফগানিস্তানের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে দেশটি বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। গত কয়েক দিনের বন্যায় দেশটিতে অন্তত ৩৩ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ২৭ জন। ফসল ও গবাদি পশুর ব্যাপক ক্ষতি হয়েছে। খবর আল জাজিরার।
দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মুখপাত্র আবদুল্লাহ জানান সায়েক বলেন, কাবুলের পাশাপাশি দেশের বিভিন্ন প্রদেশে বন্যার পানি ঢুকেছে। ৩৩ জনের মৃত্যু ও ২৭ জন আহত হয়েছে। বেশির ভাগ মৃত্যুই বাড়ির ছাদ ধসের কারণে হয়েছে। ৬০০টি ঘরবাড়ির মধ্যে কিছু সম্পূর্ণভাবে আর কিছু আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।
এদিকে মানুষের পাশাপাশি গবাদি পশুদের অবস্থাও বিপর্যস্ত। প্রায় ২০০টি গৃহপালিত পশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মুখপাত্র। এছাড়া প্রায় ৮০০ হেক্টর কৃষি জমি ও ৬০০ কিলোমিটার রাস্তা ক্ষতির মুখে পড়েছে।
বন্যায় সবথেকে বেশি বিপর্যস্ত পশ্চিম ফারাহ, হেরাত, কান্দাহার ও জাবুল প্রদেশ। দেশটির আবহাওয়া দফতর সতর্ক করে জানিয়েছে, এখনই বিপর্যয় কাটার কোনো সম্ভাবনা নেই। আফগানিস্তানের বেশিরভাগ প্রদেশে আগামী দিনে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করা হয়েছে। ৩৪টি প্রদেশের সিংহভাগই এই বৃষ্টিতে বিপর্যস্ত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।
২০২১ সালে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে দেশটিতে বিদেশি সাহায্যের প্রবাহ কমে গেছে। এর মধ্যে প্রাকৃতিক দুর্যোগ দেশটির জন্য নতুন এক সংকট সৃষ্টি করবে।
এর আগে গত ফেব্রুয়ারিতে পূর্ব আফগানিস্তানে ভারী তুষারপাতের পর ভূমিধসে অন্তত ২৫ জন নিহত হয়। আর মার্চে তিন সপ্তাহের বর্ষণে প্রায় ৬০ জন নিহত হয়।
জাতিসংঘ গত বছর সতর্ক করে বলেছিল, আফগানিস্তান আবহাওয়ায় বড় ধরনের পরিবর্তনের সম্মুখীন হচ্ছে। এর অনেকটা প্রতিফলন হতে শুরু করেছে। দেশটিতে গত শীত মৌসুমে অস্বাভাবিকভাবে শুষ্ক আবহাওয়া বিরাজ করে। ফলে কৃষকরা দেরিতে তাদের শস্য রোপণ করতে বাধ্য হয়। এবার বন্যার কবলে পড়ে তাদের সেই ফসল নষ্ট হচ্ছে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × five =