শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় সোমালিয়া উপকূলের কাছে নোঙ্গর করেছে এমভি আব্দুল্লাহ
সোমালিয়া উপকূলের কাছে নোঙ্গর করেছে এমভি আব্দুল্লাহ

সোমালিয়া উপকূলের কাছে নোঙ্গর করেছে এমভি আব্দুল্লাহ

ভারত মহাসাগর থেকে জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’ সোমালিয়ার উপকূলের কাছাকাছি নোঙ্গর করেছে বলে জানিয়েছেন নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর এম মাকসুদ আলম। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক মুহাম্মদ মাকসুদ আলম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সোমালিয়ার দস্যুদলের পক্ষ থেকে যেকোনো সময় যোগাযোগ করা হতে পারে।
যদিও এর আগে এমভি আব্দুল্লাহর অবস্থান জানিয়েছিলেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন। তিনি বলেছিলেন, আন্তর্জাতিক শিপিং সোর্স থেকে জাহাজটির সর্বশেষ অবস্থানের ছবি পাঠানো হয়েছে।
সে অনুযায়ী সোমালিয়ার উপকূল থেকে প্রায় ৭২ নটিক্যাল মাইল দূরে ছিল জাহাজটি। একই গতিতে চলতে থাকলে আজ বিকেল নাগাদ জাহাজটি সোমালিয়া উপকূলে পৌঁছাতে পারে।
তিনি জানান, বাংলাদেশ সময় ভোর ৬টায় তোলা ছবিতে দেখা যায়, ছিনতাই হওয়া জাহাজটির সর্বশেষ অবস্থান সোমালিয়ার গারাকাদ বন্দর থেকে ৭২ নটিক্যাল মাইল দূরে।
শাখাওয়াত হোসেন বলেন, ছবিতে জাহাজটি যে অভিমুখে চলতে দেখা গেছে, সেই অনুযায়ী সেটি সোমালিয়ার গারাকাদ বন্দরের দিকে যাচ্ছিল। যদি বর্তমান গতি অব্যাহত রেখে জাহাজটি চলে, তাহলে আজ বিকেলের মধ্যে সেটি সোমালিয়া উপকূলে পৌঁছাতে পারে।
এদিকে বৃহস্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহর নিরাপদ উদ্ধারের বিষয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা হওয়ার কথা রয়েছে।
সিনিয়র সহকারী সচিব (আফ্রিকা) মো. ইফতেখার রহমানের সই করা চিঠিতে বলা হয়, জাহাজের ক্রুদের নিরাপত্তা নিশ্চিত ও তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করার লক্ষ্যে কৌশল নির্ধারণে এই সভা অনুষ্ঠিত হবে।
সভায় ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম সভাপতিত্ব করবেন বলে চিঠিতে জানানো হয়েছে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seventeen − sixteen =