শেরপুর প্রতিদিন ডট কম

Home ময়মনসিংহ বিভাগ শেরপুর জেলা নালিতাবাড়ীতে ভোজ্যতেল হিসেবে সরিষার তেলকে জনপ্রিয় করতে প্রশাসনের বিশেষ উদ্যোগ
নালিতাবাড়ীতে ভোজ্যতেল হিসেবে সরিষার তেলকে জনপ্রিয় করতে প্রশাসনের বিশেষ উদ্যোগ

নালিতাবাড়ীতে ভোজ্যতেল হিসেবে সরিষার তেলকে জনপ্রিয় করতে প্রশাসনের বিশেষ উদ্যোগ

শেরপুরের নালিতাবাড়ীতে ভোজ্যতেল হিসেবে সরিষার তেলকে জনপ্রিয় করে ভোক্তাদের মাঝে সহজলভ্য করার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ উপলক্ষে ১৮ জানুয়ারি বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলিশায় রিছিলের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) আফরোজা আফসানা, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল ওয়াদুদ, ভেটেরিনারি সার্জন ডা. আবু সায়েম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মওদুদ আহমেদ, মোঃ আনোয়ার হোসেন, উদ্যোক্তা মোস্তফা কামাল, ব্যবসায়ী নেতা আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গতবছর এ উপজেলায় ১২১০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। চলতি ২০২৩-২৪ অর্থবছরে উপজেলায় সরিষার আবাদ বৃদ্ধি পেয়ে হয়েছে মোট ২ হাজার ১৭৩ হেক্টর। গত বছরে পতিত থাকা ৯শ ৬৩ হেক্টর জমিও এবার সরিষা আবাদের আওতায় এসেছে।
বক্তারা বলেন, অতীতের তুলনায় এখন অনেক বেশী সরিষা চাষ হচ্ছে। ভোজ্যতেল হিসেবে সরিষা তেলকে ভোক্তাদের কাছে জনপ্রিয় করার জন্য উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে খাটি সরিষার তেল সরবরাহ করার উদ্যোগ নেওয়া হয়েছে। সরিষা তেল যদি ভোক্তারা গ্রহণ করে তাহলে আমাদের সয়াবিন তেলের আমদানি নির্ভরতা কমে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। সর্বোপরি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।
পরে সভার সিদ্ধান্ত অনুযায়ী দুই লিটার খাটি সরিষার তেল তেল ৫০০ টাকা ও ৫ লিটার খাটি সরিষার তেল ১২০০ টাকায় বিক্রির সিদ্ধান্ত হয়। উপজেলা কৃষি অফিসারের কার্যালয় ও উদ্যোক্তা মোস্তফা কামাল এই তেল সরবরাহ করবে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here