শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় আওয়ামী লীগের পর শপথ নিলেন স্বতন্ত্র এমপিরা
আওয়ামী লীগের পর শপথ নিলেন স্বতন্ত্র এমপিরা

আওয়ামী লীগের পর শপথ নিলেন স্বতন্ত্র এমপিরা

আওয়ামী লীগের পর শপথ নিয়েছেন দ্বাদশ সংসদ নির্বাচনে জয়ী হওয়া ৬২ সংসদ সদস্য। বুধবার (১০ জানুয়ারি) সকাল সোয়া ১১টার দিকে জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে নবনির্বাচিত স্বতন্ত্র এমপিদের শপথবাক্য পাঠ করান একাদশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর তারা শপথপত্রে সই করেন।
এর আগে সকাল সোয়া ১০টার পর আওয়ামী লীগ থেকে নির্বাচিতদের শপথবাক্য পাঠ করান স্পিকার। তার কিছুক্ষণ আগে রংপুর–৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়া শিরীন শারমিন নিজেই নিজেকে শপথ পড়ান।
গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে নির্বাচিত হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটি মোট ২২২টি আসনে জয়লাভ করেছে।
এরপর সবচেয়ে বেশি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তারা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। এছাড়া জাতীয় পার্টি ১১টি আসনটি আসনে, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে।
রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সদস্যরাই প্রথমে শপথ নেন। এরপর ক্রমানুসারে স্বতন্ত্র সংসদ সদস্যরা শপথ নেন। দুপুর ১২টায় জাতীয় পার্টি ও অন্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন।
শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবের কার্যালয়ের স্বাক্ষর খাতায় সই করবেন এবং একসঙ্গে তাদের ছবি তোলা হবে। সংসদ সদস্যদের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শেষ হলে শুরু হবে নতুন সরকার গঠনের পর্ব।
দুপুর ১২টায় আওয়ামী লীগের সংসদীয় দলের প্রথম সভা অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদ ভবনে সরকারি দলের ওই বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে সংসদীয় দলের নেতা নির্বাচন করা হবে। সংসদীয় দলের নেতা নির্বাচনের বিষয়টি চিঠি দিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে জানানো হবে। এরপর রাষ্ট্রপতি সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। এরপর বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের আয়োজন করা হবে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here