শেরপুর প্রতিদিন ডট কম

Home ধর্ম রমজানের আর বাকি ৩ মাস
রমজানের আর বাকি ৩ মাস

রমজানের আর বাকি ৩ মাস

আর মাত্র তিন মাস পরেই শুরু হচ্ছে ইসলাম ধর্মের পবিত্রতম মাস রমজান। কমবেশি ৯০ দিন পরে আবারও সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত রোজা পালন করবেন ধর্মপ্রাণ মুসলিমরা।
ইসলামী ক্যালেন্ডারে মাস হয় সাধারণত ২৯ অথবা ৩০ দিনে। মাসের শুরু ও শেষ নির্ভর করে চাঁদ দেখার ওপর। এজন্য অন্য মাসগুলোর মতো প্রতি বছর রমজানের শুরুর দিনও পূর্বনির্ধারিত হয় না।
তবে জোতির্বিদ্যার সাহায্যে রমজানের সম্ভাব্য তারিখ আগেই অনুমান করা যায়, বলছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।
দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের (আইএসিএডি) ওয়েবসাইটে প্রকাশিত হিজরি ক্যালেন্ডার অনুসারে, সংযুক্ত আরব আমিরাতে পরবর্তী রমজান মাস শুরু হবে ২০২৪ সালের ১২ মার্চ (মঙ্গলবার)।
রমজান শেষ হতে পারে ৯ এপ্রিল। অর্থাৎ, এবার রোজার মাস ২৯ দিনে শেষ হবে বলে আশা করা হচ্ছে। সেটি হলে আমিরাতে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী ১০ এপ্রিল।
মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন রোজা শুরু হয়, বাংলাদেশে হয় সাধারণত তার পরের দিন। সেই হিসাবে, বাংলাদেশে এবারের রমজান মাস শুরু হতে পারে আগামী ১৩ মার্চ এবং শেষ হতে পারে ১০ এপ্রিল। সেক্ষেত্রে ঈদুল ফিতর উদযাপিত হবে ১১ এপ্রিল।
আমিরাতে রমজানের ২৯ তারিখ থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত সরকারি ছুটি থাকে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এবার সেটি পড়তে পারে ৯ এপ্রিল (মঙ্গলবার) থেকে ১২ এপ্রিল (শুক্রবার)। এর সঙ্গে শনি-রোববারের ছুটি যোগ করলে টানা ছয়দিন ছুটি উপভোগ করবেন আমিরাতবাসী।

সূত্র: খালিজ টাইমস


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × 4 =