শেরপুর প্রতিদিন ডট কম

Home রাজনীতি ইসির অনুমতি ছাড়া করা যাবে না নিয়োগ-বদলি: ইসি সচিব
ইসির অনুমতি ছাড়া করা যাবে না নিয়োগ-বদলি: ইসি সচিব

ইসির অনুমতি ছাড়া করা যাবে না নিয়োগ-বদলি: ইসি সচিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া সরকারি কোনো কর্মকর্তাকে বদলি করা যাবে না। ১৬ নভেম্বর বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি এ কথা জানান।
ইসি সচিব বলেন, তফসিল ঘোষণার পর আজ থেকে বদলি ও নিয়োগের ক্ষেত্রে আগে থেকে ইসির অনুমতি নিতে হবে। এর আগে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তফসিল ঘোষণার পর বর্তমান সরকার শুধু রুটিন কাজ চালিয়ে যাবে।
সরকার কোনো নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেবে না জানিয়ে তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় কিংবা পুলিশের বিষয়ে যদি নির্বাচন কমিশনের কিছু বলার থাকে, তারা সে নির্দেশনা দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে। সরকার শুধু রুটিন কাজ করবে।
আইনমন্ত্রী আরও বলেন, প্রতিদিনের কার্যক্রম করবেন সরকারি কর্মকর্তারা। নতুন করে কোনো প্রকল্প গ্রহণ করা হবে না এবং পলিসি পর্যায়ে কোনো সিদ্ধান্ত নেবে না সরকার। আইন হবে না, কারণ সংসদ বসবে না। নতুন করে কোনো উন্নয়ন কাজের উদ্বোধনও করা হবে না। নির্বাচনকে প্রভাবিত করে এমন কোনো কাজ আমরা করব না।
সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিও -এর ৫ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনের কাজে সহায়তা দেওয়া নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পরে তাকে অব্যাহতি না দেওয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে তিনি ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবে।
এছাড়াও আরপিও -এর ৪৪ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর থেকে ফল ঘোষণার পর ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্যত্র বদলি না করার বিধান রয়েছে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × 4 =