শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় ১০ হাজারের বেশি অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তি স্থাপন প্রধানমন্ত্রীর
১০ হাজারের বেশি অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তি স্থাপন প্রধানমন্ত্রীর

১০ হাজারের বেশি অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তি স্থাপন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের ১৫৭টি প্রকল্পের ১০ হাজার ৪১টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেছেন। যার মধ্যে চট্টগ্রামের এলিভেটেড এক্সপ্রেসওয়েও রয়েছে। ১৪ নভেম্বর মঙ্গলবার সকাল পৌনে ১১টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৪৭১ কোটি টাকা।
প্রকল্পগুলোর মধ্যে আছে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন চট্টগ্রাম বন্দর, বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি এবং স্থলবন্দরের ১৫টি উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন। এগুলোর মধ্যে ৯টির কাজের উদ্বোধন ও ছয়টির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি এসব উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
উদ্বোধন হওয়া প্রকল্পগুলো হলো চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, বে-টার্মিনাল (মাস্টার প্ল্যান), বাংলাদেশ স্থলবন্দরের ধানুয়া কামালপুর স্থলবন্দর (জামালপুর), রামগড় স্থলবন্দর (খাগড়াছড়ি), বিআইডব্লিউটিসির ছয়টি ইমপ্রুভড মিডিয়াম ফেরি, বিআইডব্লিউটিএর মিঠামইন উপজেলার ঘোড়াউতরা, বোলাই-শ্রীগাং নদীর অংশ বিশেষ ও ইটনা উপজেলার ধনু নদীর অংশ বিশেষের নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার; পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার শীর্ষক প্রকল্পের আওতায় ধরলা নদীর নাব্য রক্ষার্থে খনন ইত্যাদি।
আর ভিত্তিপ্রস্তর স্থাপন প্রকল্পগুলো হলো বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১-এর আওতায় পানগাঁও কার্গো টার্মিনাল নির্মাণ, আশুগঞ্জ কার্গো টার্মিনাল, বরিশাল নদীবন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল, চাঁদপুর নদীবন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল, নারায়ণগঞ্জ ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র ইত্যাদি।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

11 + eight =