শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় আ’লীগ নেতা সাবের হোসেনের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের রুদ্ধদ্বার বৈঠক
আ’লীগ নেতা সাবের হোসেনের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের রুদ্ধদ্বার বৈঠক

আ’লীগ নেতা সাবের হোসেনের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের রুদ্ধদ্বার বৈঠক

প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ুবিষয়ক বিশেষ দূত ও ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ৬ নভেম্বর সোমবার রাজধানীর পরীবাগে সাবের হোসেন চৌধুরীর বাসায় প্রায় দুই ঘণ্টাব্যাপী এ বৈঠক হয়।
সংশিষ্ট একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কী নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে, এ নিয়ে কিছু জানায়নি কোনো পক্ষই।
জানা গেছে, দুপুর সোয়া ২টায় সাবের হোসেন চৌধুরীর বাসায় প্রবেশ করেন পিটার হাস। পরে বিকেল সোয়া ৪টার দিকে বেরিয়ে যান তিনি। এসময় গণমাধ্যমকর্মীদের সঙ্গে কোনো কথা বলেননি মার্কিন রাষ্ট্রদূত। এছাড়া, বৈঠক শেষে সাবের হোসেন চৌধুরী বাসা থেকে বের হননি।
অবশ্য অন্য একটি সূত্র বলছে, বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়ে থাকতে পারে।
এদিকে, বৈঠকের বিষয়ে জানতে চাইলে মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি গণমাধ্যমকে বলেন, তাদের বৈঠকে জলবায়ু পরিবর্তন ইস্যুতে আলাপ হয়েছে। পাশাপাশি তারা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলাপ করেছেন।
এর আগে, বৃহস্পতিবার (২ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পরাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রদূত পিটার হাস। প্রায় দেড় ঘণ্টা ধরে চলে তাদের বৈঠক।
পদ্মায় পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতের বৈঠকে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বৈঠকের বিষয়টি তারা স্বীকার করলেও আলোচনার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।
তবে কূটনৈতিক সূত্রগুলোর ধারণা, বৈঠকে সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এক্ষেত্রে ২৮ অক্টোবরের সংঘাত-সহিংসতা এবং পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে। হতে পারে, ওয়াশিংটনের পক্ষ থেকে সংলাপের তাগিদ দিয়ে ক্ষমতাসীন ও বিরোধীসহ অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে বিরোধ মীমাংসার বার্তা থাকতে পারে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

3 × 5 =