শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন
পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন

পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন

ঢাকা ও আশপাশের পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন করা হয়েছে। ২ নভেম্বর বৃহস্পতিবার সকালে বিজিবির পক্ষ থেকে পাঠানো খুদেবার্তায় এই তথ্য জানানো হয়। সেখানে জানানো হয়েছে, পোশাক কারখানার নিরাপত্তায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ওইসব এলাকায় বিজিবি মোতায়েন থাকবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট এলাকাগুলোতে টহল শুরু করেছেন বিজিবি সদস্যরা।
বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, আশুলিয়া, সাভার, মিরপুর, রামপুরা, আব্দুল্লাহপুর, টঙ্গি ও গাজীপুর-কোনাবাড়ী এলাকার গার্মেন্টসগুলোর নিরাপত্তা জোরদারে পর্যাপ্ত সংখ্যক বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়েছে।
সম্প্রতি বেতন বৃদ্ধির দাবিতে পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিক সংঠনগুলো ২৩ হাজার থেকে ২৫ হাজার টাকা ন্যূনতম মজুরি দাবি করেছেন। দাবি আদায়ে গত কয়েকদিন ধরে গাজীপুর, মিরপুর, আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভসহ নানা কর্মসূচি পালন করছে। হাজার হাজার শ্রমিক সড়কে নেমে এসে যানবাহন ভাঙচুর ও বাসে অগ্নিসংযোগ করে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়াসহ রাজধানীতে যান চলাচলেও বিঘ্নিত হচ্ছে। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আসা পুলিশের সঙ্গেও শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ-শ্রমিক সংঘর্ষে একজন গামের্ন্টসকমী গুলিবিদ্ধ হয়ে মারা যান।
অচলাবস্থার প্রেক্ষিতে সংশ্লিষ্ট সবাইকে ধৈর্য ধারণ করে আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করতে শ্রম ও কমর্সংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হলেও শ্রমিকরা তা শুনছেন না। দাবি আদায় অনড় শ্রমিকরা আজও সড়কে নেমেছেন। সকালে মিরপুর ও গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ করার খবর পাওয়া গেছে। এমন অবস্থায় পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × two =