শেরপুর প্রতিদিন ডট কম

Home খেলাধুলা পাকিস্তানের সাবেক অধিনায়কের ১২ বছরের দণ্ড
পাকিস্তানের সাবেক অধিনায়কের ১২ বছরের দণ্ড

পাকিস্তানের সাবেক অধিনায়কের ১২ বছরের দণ্ড

এশিয়ান গেমসের ২০১০ আসরে পাকিস্তান ক্রিকেট দলকে নেতৃত্ব দেওয়া খালিদ লতিফকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে নেদারল্যান্ডসের একটি আদালত। দেশটির চরমপন্থি নেতা গির্ট ওয়াইল্ডার্সকে হত্যার হুমকি দেওয়ায় গত সোমবার (১১ সেপ্টেম্বর) এই রায় ঘোষণা করা হয়। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’ এই তথ্য নিশ্চিত করেছে।

তারা এক প্রতিবেদনে বলছে, ওয়াইল্ডার্স হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্রের একটি প্রতিযোগিতা করতে চেয়েছিলেন। ওই ঘটনায় ওয়াইল্ডার্সের মাথা কেটে এনে দিতে পারলে ২১ হাজার ইউরো পুরস্কার ঘোষণা করেছিলেন ৩৭ বছর বয়সী লতিফ। তবে পরবর্তীতে সেই পরিকল্পনা থেকে সরে আসেন ওয়াইল্ডার্স।

ডাচ আদালতের বিচারক জি. ভারবিক বলেছেন, এটা নিয়ে চাপ নেওয়া উচিত হবে না যে বিশ্বের একপ্রান্ত থেকে কেউ মিস্টার ওয়াইল্ডার্সের মাথা নিতে চাইবে। অভিযুক্ত ব্যক্তিও নিজে এ বিষয়টা জানে এবং তবে ওয়াল্ডার্সকে হত্যার পেছনে এটি উসকানি হিসেবে কাজ দিতে পারে। লতিফের ভিডিওটি কেবল ব্যক্তিগতভাবে ওয়াইল্ডার্সের ওপর আক্রমণ নয়, নেদারল্যান্ডসের বাকস্বাধীনতার ওপরও আঘাত।’

লতিফের নেতৃত্বে ২০০৪ সালে বাংলাদেশে আয়োজিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ২০১০ সালে আয়োজিত এশিয়ান গেমসেও পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন লতিফ। ২০১৮ সালে সামাজিক যোগযাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওর কারণেই এমন সাজার মুখে পড়তে হয়েছে তাকে। ওয়াইল্ডার্সকে কেউ হত্যা করলে তাকে লতিফ পুরস্কার দেবেন বলে ওই ভিডিওতে জানিয়েছিলেন সাবেক এই ক্রিকেটার।

ধর্মীয় অনুভূতিতে আঘাত পাওয়ায় ওয়াইল্ডার্সের বিরুদ্ধে লতিফ এমন ক্ষুব্ধ আচরণ করেন বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে। ওই প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দেওয়ার পর নেদারল্যান্ডসের রাজনীতিবিদ, স্থানীয় মিডিয়া এবং সাধারণ নাগরিকরা এই বিষয়টিকে মুসলমানদের বিরুদ্ধাচারণ বলে নিন্দা জানান।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

16 − 10 =