শেরপুর প্রতিদিন ডট কম

Home আন্তর্জাতিক মিয়ানমারে সাংবাদিকের ২০ বছরের কারাদণ্ড
মিয়ানমারে সাংবাদিকের ২০ বছরের কারাদণ্ড

মিয়ানমারে সাংবাদিকের ২০ বছরের কারাদণ্ড

এক সাংবাদিককে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন সেনা-শাসিত মিয়ানমারের একটি আদালত। বুধবার তাকে এই সাজা দেওয়া হয়েছে বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে সামরিক বাহিনী ক্ষমতায় আসার পর দেশটিতে প্রথম কোনও গণমাধ্যমকর্মীকে এত দীর্ঘমেয়াদী সাজা দেওয়া হলো। গত মে মাসের শেষের দিকে রাখাইনে আঘাত হানা ঘূর্ণিঝড় মোচার ক্ষয়ক্ষতি নিয়ে খবর প্রকাশ করায় কো সাই জ্য থাইকে নামের ওই আলোকচিত্রীকে গ্রেপ্তার করা হয়েছিল।

২০২১ সালে সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে অস্থিতিশীল রয়েছে মিয়ানমার। অভ্যুত্থানের পর বিরোধীদের ওপর ব্যাপক দমনপীড়ন ও হাজার হাজার মানুষকে কারাবন্দি এবং হত্যা করেছে সামরিক জান্তা নিয়ন্ত্রিত দেশটির নিরাপত্তা বাহিনী।

তবে আলোকচিত্রী কো সাই জ্য থাইয়ের বিরুদ্ধে আনা অভিযোগ স্পষ্ট নয়। প্রাথমিকভাবে তাকে চারটি ভিন্ন আইনের অধীনে আইনি পদক্ষেপের মুখোমুখি করা হয়। এর মধ্যে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা আইন এবং মিয়ানমার দণ্ডবিধির ৫০৫-এ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম মিয়ানমার নাওয়ে আলোকচিত্রী হিসেবে কাজ করেন সাই জ্য থাই। সংবাদমাধ্যমটিতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সামরিক পরিষদ কো সাই জ্য থাইকে ৬ সেপ্টেম্বর ইনসিন কারাগারের ভেতরে পরিচালিত আদালতে আইনজীবী নিয়োগ বা আত্মপক্ষ সমর্থনের সুযোগ ছাড়াই সাজা দিয়েছে।’

এই বিষয়ে মন্তব্য জানতে মিয়ানমারের সামরিক মুখপাত্রের সাথে যোগাযোগ করলেও কোনও সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five + 11 =