শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় ইউজিসির সদস্য হিসেবে নিয়োগ পেলেন হাসিনা খান
ইউজিসির সদস্য হিসেবে নিয়োগ পেলেন হাসিনা খান

ইউজিসির সদস্য হিসেবে নিয়োগ পেলেন হাসিনা খান

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর হাসিনা খান। তাকে আগামী চার বছরের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি সদ্য অবসরে যাওয়ার প্রফেসর দিল আফরোজ বেগমের স্থলাভিষিক্ত হলেন।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে তার নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পূর্ণকালীন সদস্য হিসেবে তারা বর্তমান অব্যবহিতপূর্ব পদে সর্বশেষ বেতনভাতা ও কমিশনের প্রচলিত বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন।

চার শর্তে নিয়োগ

চারটি শর্তে হাসিনা খানকে নিয়োগ দেওয়া হয়েছে।

১.  তার নিয়োগের মেয়াদ হবে চার বছর তবে সরকার মনে করলে নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পূর্বে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে পারবে।

২. তিনি অবসর অব্যাহতির পূর্ব পদে থাকাকালীন যে বেতন ভাতা পেতেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য হিসেবে একই বেতন ভাতা পাবেন।

৩. কমিশনের সদস্য হিসেবে তিনি প্রচলিত সুযোগ সুবিধা পাবেন।

৪.  এ নিয়োগ তার যোগদানের তারিখ থেকে কার্যকর হবে।

ইউজিসির চেয়ারম্যানকে সম্প্রতি দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়েছে সরকার। চেয়ারম্যান ছাড়াও ৫টি সদস্য পদ রয়েছে। এর মধ্যে দুইজন সদস্য প্রফেসর মোহাম্মদ আলমগীর ও সাজ্জাদ হোসেনকে জুন মাসে দ্বিতীয় মেয়াদের নিয়োগ দিয়েছে। সরকার। হাসিনা বেগম ৫ম সদস্য হিসেবে কমিশনের নিয়োগ পেলেন।

এর আগে দেশের খ্যাতিমান গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত এ শিক্ষককে ইউজিসি প্রফেসর হিসেবে নির্বাচিত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ড. হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বিজ্ঞানী ইলিশের জিন রহস্য ও পাটের জিন বিন্যাস আবিষ্কারের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nineteen − one =