শেরপুর প্রতিদিন ডট কম

Home খেলাধুলা অভিষেকে ‘ডাক’ মেরেছেন যেসব বাংলাদেশি
অভিষেকে ‘ডাক’ মেরেছেন যেসব বাংলাদেশি

অভিষেকে ‘ডাক’ মেরেছেন যেসব বাংলাদেশি

তামিম ইকবালের অনুপস্থিতিতে বাংলাদেশের ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন তানজীদ হাসান তামিম। বেশ প্রতিভা দেখানো এই বাঁ-হাতি ব্যাটারের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরুর বিষয়টাও অনেকটা নিশ্চিতই ছিল। তবে তামিমের সেই শুরুটা হলো বেশ তিক্ত। ইনিংসের মাত্র দ্বিতীয় ওভারেই লঙ্কান স্পিনার মহেশ থিকশানার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েছেন। এর মাধ্যমে ওয়ানডেতে ১৬তম বাংলাদেশি ব্যাটার হিসেবে তামিম ‘ডাক’ মেরেছেন। টাইগার ওপেনার হিসেবে যা চতুর্থ।

শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপে আজ (বৃহস্পতিবার) নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ইনজুরি ও জ্বরে আক্রান্ত একাধিক নিয়মিত মুখ ছাড়াই সাকিব আল হাসানদের একাদশ সাজানো হয়েছে। ম্যাচটিতে বাংলাদেশের ১৪৩তম ওয়ানডে ব্যাটার হিসেবে অভিষেক হয় তামিমের।

এরপর টস জিতে বাংলাদেশ অধিনায়ক সাকিব প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। ওপেনিংয়ে তামিমের সঙ্গী আগে চারটি ওয়ানডে ম্যাচ খেলা নাঈম শেখ। প্রথম ওভারে নাঈম একটি বাউন্ডারি খেললেও কোনো সিঙ্গেল রানও নেননি। পরের ওভারে স্ট্রাইকে যান তামিম। বিপরীতে আক্রমণে আসা থিকসানার প্রথম বল আঘাত হানে তামিমের ডান পায়ে, তবে বলটা ছিল লেগ স্টাম্পের কিছুটা বাইরে। এর পরের বলেই থিকসানার ক্যারম ডেলিভারি, বলের লাইন মিস করে আবারও অভিষিক্ত ব্যাটারের প্যাডে আঘাত করে। পরে দেখা যায় মিডল স্টাম্পেই আঘাত করত বলটি।

এর আগে ৫০ ওভারে ফরম্যাটটির অভিষেকে সর্বশেষ শূন্য রানে ফিরেছিলেন টাইগার ব্যাটার ইয়াসির আলী। এছাড়া বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষেকে শূন্য রানে আউট হওয়া ওপেনাররা হলেন- নুরুল আবেদীন (১৯৮৬), হারুনুর রশিদ (১৯৮৮), রফিকুল খান (২০০২)। সেই তালিকায় সর্বশেষ যুক্ত হলেন তানজিদ তামিম। তবে তার চাপটাও কম ছিল না, এর আগে একটিও আন্তর্জাতিক ম্যাচ না খেলা তামিমের যে যাত্রাটা হয়েছে এশিয়া কাপের মতো বড় মঞ্চে।

২০২০ সালে যুব বিশ্বকাপজয়ী এই ক্রিকেটার ইতোমধ্যে খেলেছেন ৪৬টি লিস্ট ‘এ’ ক্রিকেট ম্যাচ। যেখানে ৪৫ ইনিংসে ব্যাট করে প্রায় ২৯ গড়ে তার সংগ্রহ ১ হাজার ২৭১ রান। সর্বোচ্চ ১৪২ রানের ইনিংস খেলেছেন। যেখানে তিনটি সেঞ্চুরি ও সাতটি ফিফটি আছে তামিমের।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 + fourteen =