শেরপুর প্রতিদিন ডট কম

Home সারাদেশ শেরপুরে কৃষি ও কৃষক বাঁচানোর দাবিতে ‘কৃষকবন্ধন’
শেরপুরে কৃষি ও কৃষক বাঁচানোর দাবিতে ‘কৃষকবন্ধন’

শেরপুরে কৃষি ও কৃষক বাঁচানোর দাবিতে ‘কৃষকবন্ধন’

শেরপুর( বগুড়া) প্রতিনিধি:  দেশের কৃষি ও কৃষক বাঁচানোর দাবিতে বগুড়ার শেরপুরে ‘কৃষকবন্ধন’ করেছে বাংলাদেশ কৃষক সমিতি। শনিবার (১৭ জুন) দুপুর ১২টায় কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ঢাকা-বগুড়া মহাসড়কের স্থানীয় বাসস্ট্যান্ডের পাশে এই কর্মসূচী পালন করা হয়।

বাংলাদেশ কৃষক সমিতি শেরপুর উপজেলা শাখার সহ সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে কৃষকবন্ধনে বক্তব্য রাখেন, ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য ও বগুড়া জেলার সভাপতি সন্তোষ কুমার সাহা, কৃষক সমিতির বগুড়া জেলার সভাপতি সন্তেষ কুমার পাল, সিপিবি’র শেরপুর উপজেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা হরি শংকর সাহা, শামসুল হক ভোলা, শফিকুল ইসলাম সফি, সাদ্দাম হোসেন, ফিরোজ আক্তার পলাশ, গৌতম সাহা প্রমূখ।

বক্তারা বলেন, “এখন পর্যন্ত কৃষি ও কৃষকই দেশের অর্থনীতিতে নিয়ামক হিসেবে কাজ করছে। জিডিপিতে তাদের অবদান সবচেয়ে বেশি। কিন্তু আমাদের দেশের কৃষি ও ক্ষেত মজুরদের সাথে সরকার প্রতারণা করছে। তারা একবার কিনতে ঠকে, আরেকবার বেঁচতে ঠকে। এটাই যেন তাদের নিয়তি। প্রতিনিয়ত সার, বীজ, তেল, বিদ্যুৎ, কিটনাশকসহ সকল উপকরণের দাম বাড়ানো হচ্ছে। কিন্তু কৃষক তাদের ফসলের ন্যায্য দাম পাচ্ছে না। চলতি বোরো মৌসুমে সরকার ধানের যে দাম নির্ধারণ করেছে তাতে কৃষকের খরচ উঠছে না। তাই ধানের দাম কমপক্ষে দেড় হাজার টাকা মণ করতে হব।

বক্তারা আরো বলেন, বরেন্দ্র অঞ্চলসহ সারাদেশে কৃষি সেঁচে অনিয়ম, হয়রানি, দুর্নীতি বন্ধ করা. চাহিদা ও সময় মতো ন্যায্য দামে সেঁচের পানি বিতরণ নিশ্চিত করা, প্রকৃত কৃষককে কৃষি কার্ড প্রদান, শস্য বীমা ও পল্লী রেশন চালু করা সহ বিভিন্ন দাবিতে চলমান আন্দোলন বেগবান করার জন্য জনগণর প্রতি আহবান জানান।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

9 + nine =