শেরপুর প্রতিদিন ডট কম

Home তথ্য ও প্রযুক্তি টাটা গ্রুপের নারী কর্মীরা একের পর এক চাকরি ছাড়ছে যে কারণে
টাটা গ্রুপের নারী কর্মীরা একের পর এক চাকরি ছাড়ছে যে কারণে

টাটা গ্রুপের নারী কর্মীরা একের পর এক চাকরি ছাড়ছে যে কারণে

টাটা গ্রুপের অধীন তথ্যপ্রযুক্তি বিষয়ক সংস্থা টিসিএস আজব এক সমস্যা পড়েছে। একের পর এক নারী কর্মীরা চাকরি ছাড়ছেন প্রতিষ্ঠানটি থেকে।

মূলত কয়েদিন আগেই ‘ওয়ার্ক ফ্রম হোম’ বন্ধ করে কর্মচারীদের অফিসে ফিরিয়ে আনতে কড়া নির্দেশিকা জারি করেছিল টিসিএস কর্তারা। এরপরেই মহিলা কর্মীদের ইস্তাফার ঢল নেমেছে বলে জানা গেছে।

তিন বছর আগে কোভিড মহামারীর পর থেকে টিসিএস-এ শুরু হয়েছিল ‘ওয়ার্ক ফ্রম হোম’ পদ্ধতি। সম্প্রতি সংস্থা জানায়, মহামারী শেষ হলেও অফিসে আসতে চাইছেন না বেশ কিছু কর্মী। অথচ প্রতি মাসে অন্তত ১২ দিন অফিসে এসে কাজ করার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছিল।

নতুন করে টিসিএসের তরফে জানানো হয়, ওয়ার্ক ফ্রম হোম পদ্ধতিতে কাজ করা যাবে, তবে মাসে কমপক্ষে ১২ দিন অফিসে আসতেই হবে। এই নিয়ম ভাঙলে শৃঙ্খলাভঙ্গের দায়ে ব্যবস্থা নেওয়া হবে। কেটে নেওয়া হতে পারে বেতন, কাটছাট হাতে পারে ছুটিতেও।

সংস্থার উদ্দেশ্য ছিল, ধীরে ধীরে হাইব্রিড (মাসের কিছুদিন বাড়ি থেকে, কিছু দিন অফিসে এসে কাজ) পদ্ধতিও তুলে দেওয়া। এর মধ্যেই বেশ কিছু কর্মীরা চাকরি ছাড়তে শুরু করেছেন। ইস্তাফায় নারীদের সংখ্যাই বেশি।

সংস্থার পক্ষ থেকেও নারী কর্মীদের চাকরি ছাড়ার বিষয়টি স্বীকার করা হয়েছে। টিসিএস-এর এইচআর প্রধান মিলিন্দ লক্কড় জানিয়েছেন, ভবিষ্যতে হোয়ার্ক ফ্রম হোম-এর সুবিধা পাবেন না জানার পরেই মহিলা কর্মীরা ইস্তফা দিতে শুরু করেছেন। যদিও টাটা গোষ্ঠীর এই তথ্যপ্রযুক্তি সংস্থা বরাবরই কর্মক্ষেত্রে সমাধিকারের নীতি মেনে চলে।

জানা গেছে প্রতিষ্ঠানটিতে নারী কর্মীর সংখ্যা কম নয়। ৬ লক্ষ কর্মীর মধ্যে ৩৫ শতাংশ নারী।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

7 − six =