নকলায় বিনামুল্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ

21

স্টাফ রিপোর্টার: শেরপুরের নকলায় ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ১ হাজার ৩শ ৫০ জন কৃষকের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। রবিবার (২৭ জুন) বিকেলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা পরিষদ চত্বরে ওই বীজ ও সার বিতরন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমানের সভাপতিত্বে এ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা নবাগত কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, উপজেলা আওয়মী লীগের দপ্তর সম্পাদক খলিলুর রহমান, উপজেলা কৃষকলীগের আহ্বায়ক আলমগীর আজাদ।

এসময় উপজেলা কৃষকলীগে যুগ্ম আহ্বায়ক আব্দুল মন্নাফ খান, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শেখ ফজলুল হক মনি ও কৃষিবিদ মাহমুদুল হাসান মুসা, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ফকির মোহাম্মদ মোয়াজ্জেম হোসেনসহ উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তর প্রধানগন, বিভিন্ন ব্লকে কর্মরত উপসহকারী কৃষি অফিসারগন, উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত কৃষক-কৃষানীসহ স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ জানান, ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ওইসব বীজ সার বিতরন করা হয়। এরমধ্যে, ২১৬ কৃষকের মাঝে জনপ্রতি ৫ কেজি করে উফসী ৪৯ জাতের ধানের বীজ, ১০ কেজি ডিএপি ও এমওপি এবং ১ হাজার ১৩৪ কৃষকের মাঝে জনপ্রতি ২ কেজি করে হাইব্রিড জাতের ধানের বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেওয়া হয়।