শেরপুরে ডলার প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার

1623

জিএইচ হান্নান: শেরপুর জেলা শহরের পৌরসভার মীরগঞ্জ মহল্লা থেকে ২৫ আগস্ট মঙ্গলবার রাত ৮টার দিকে সংঘবদ্ধ ডলার প্রতারক চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে শেরপুর সদর থানার পুলিশ।

গ্রেফতারকৃত ডলার প্রতারক চক্রের সদস্যরা হলো- জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার মেষেরচর গ্রামের মৃত আইয়ুব আলীর স্ত্রী সুফিয়া বেগম (৫০), মোঃ সামছুল হকের ছেলে মোঃ সাজু মিয়া (৪০), আক্তার হোসেনের ছেলে সাগর মিয়া (৩১) ও ছোট ভাই মোঃ সাকিব রহমান (২০), সাদা মিয়ার ছেলে মোঃ ফাইজুর রহমান (২৫)। এঘটনারপর ডলার প্রতারক চক্রের মূলহোতা একই গ্রামের মোঃ মজনু মিয়ার ছেলে মোঃ ফারুক মিয়া ওরফে মুন্সী (২৮) পালিয়ে যায়।

পুলিশ সূত্রে জানা গেছে, সংঘবদ্ধ ওই প্রতারক চক্র মোবাইল ফোন ও ফেসবুকের মাধ্যমে প্রবাসী এবং দেশের বিভিন্নস্থানের মানুষকে কমদামে ডলার বিক্রি করে থাকে এমন প্রলোভনে ফেলে আকৃষ্ট করে। এদিকে সংঘবদ্ধ ডলার প্রতারক চক্রের ফাঁদে পড়ে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার সূর্যপুর গ্রামের ডলার ক্রেতা মোঃ শাহিদুল্লার ছেলে ওবায়েদুল্লাহ। পরে প্রতারক চক্র ডলার ক্রেতা ওবায়েদুল্লাহকে বলে ৩ লাখ টাকায় ৪ হাজার ডলার বিক্রি করবে। এদিকে প্রলোভনে ফেলে কুমিল্লা থেকে ক্রেতা ওবায়েদুল্লাহকে শেরপুরে নিয়ে আসে প্রতারক চক্রের ৬ সদস্য। পরে তাকে মীরগঞ্জ মহল্লার একটি বাসায় নিয়ে যায় এবং ডলার দেয়ার কথা বলে কৌশলে ৩ লাখ টাকা নিয়ে ডলার চক্রের মূলহোতা মোঃ ফারুক মিয়া ওরফে মুন্সী পালিয়ে যায়।

এসময় প্রতারিত ক্রেতা ওবায়েদুল্লাহ এ ঘটনায় শেরপুর সদর থানায় সংঘবদ্ধ ওই ডলার চক্রের সদস্যদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে সদর থানার উপ-পরিদর্শক (এসআই) সুমন দেবনাথ এর নেতৃত্বে সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মোঃ জুলহাস উদ্দিন, মোঃ হায়দার আলী, শফিকসহ সঙ্গীয় ফোর্স মঙ্গলবার দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত মীরগঞ্জ মহল্লাসহ শহরের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ডলার প্রতারক চক্রের ওই ৫ সদস্যকে আটক করে। এসময় পুলিশী অভিযান কালে মূলহোতা মোঃ ফারুক মিয়া ওরফে মুন্সী পুলিশের উপস্থিত টের পেয়ে ক্রেতার কাছ থেকে হাতিয়ে নেয়া ২ লাখ ৬০ হাজার টাকা নিয়ে পালিয়ে যায়।

অপরদিকে ক্রেতার কাছ থেকে হাতিয়ে নেয়া ৩ লাখ টাকার মধ্যে আটক দুই সদস্য মোঃ সাজু মিয়ার কাছ থেকে ৪০ হাজার টাকা এবং সাগর মিয়ার কাছ থেকে ২০ হাজার টাকাসহ মোট ৬০ হাজার টাকা পুলিশ উদ্ধার করে। এ ঘটনায় শেরপুর সদর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

২৬ আগস্ট বুধবার দুপুরে ধৃত আসামীদের বিজ্ঞ আদালতে সোপর্দ করে পুলিশী হেফাজতে এনে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড আবেদন করেছে মামলার তদন্তকারী অফিসার সদর থানার উপ-পরিদর্শক (এসআই) সুমন দেবনাথ।

এব্যাপারে সদর থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) মনিরুল আলম ভূঁইয়া ডলার প্রতারক চক্রের ৫ সদস্যকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।