শেরপুর প্রতিদিন ডট কম

Home খেলাধুলা পরিসংখ্যানে ভারত বনাম বাংলাদেশ
পরিসংখ্যানে ভারত বনাম বাংলাদেশ

পরিসংখ্যানে ভারত বনাম বাংলাদেশ

এশিয়া কাপের নিয়মরক্ষার ম্যাচে কলম্বোর প্রেমাদাসায় মুখোমুখি হচ্ছে বাংলাদেশ এবং ভারত। ক্রিকেট ইতিহাস এবং শক্তিমত্তার বিচারে দুই দলের মাঝে ব্যাপক পার্থক্য থাকলেও সাম্প্রতিক সময়ে দুই দলের দ্বৈরথ বাড়তি উন্মাদনার জন্ম দিয়েছে।

বিশেষ করে এশিয়া কাপ ২০১৬ এবং ২০১৮ ফাইনালে বাংলাদেশের হার, ২০১৫ বিশ্বকাপে বিতর্ক আর ঘরের মাঠে বাংলাদেশের দারুণ ফলাফল এই ম্যাচের প্রতি যোগ করেছে বাড়তি উন্মাদনা। এশিয়া কাপে নিয়মরক্ষার ম্যাচ হলেও তাই মর্যাদার লড়াইয়ে ছাড় দিতে রাজি নয় কেউই।

আরও পড়ুন: বাংলাদেশের বিদায় নিশ্চিত করে ফাইনালে ভারত

শ্রীলঙ্কার কলম্বোতে অবস্থিত প্রেমাদাসা স্টেডিয়ামে এটি দুই দলের ৪০তম সাক্ষাৎ। আগের ৩৯ লড়াইয়ে অনেকটাই এগিয়ে আছে ভারত। তাদের ৩১ জয়ের বিপরীতে বাংলাদেশের পক্ষে জয় এসেছে মাত্র ৭ বার। একটি ম্যাচ হয়েছে বাতিল। এশিয়া কাপে সব ফরম্যাট মিলিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছে ১৪ বার। যেখানে কেবল একবারই জয় পেয়েছে বাংলাদেশ। ঘরের মাঠে ২০১২ সালে শচীন টেন্ডুলকারের শততম শতকের ম্যাচে এসেছিল সেই জয়।

 

দুই দলের মুখোমুখি দ্বৈরথে সর্বোচ্চ রানের রেকর্ড ভারতের দখলে। সর্বশেষ দেখায় ইশান কিষানের ডাবল সেঞ্চুরিতে ভর করে ৪০৯ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল টিম ইন্ডিয়া। আর বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ৩০৭। মুস্তাফিজুর রহমানের অভিষেক ম্যাচে মিরপুরে সেই রান করেছিল বাংলাদেশ। ব্যক্তিগত রানের হিসেবেও এগিয়ে ভারতই। ইশান কিষানের ব্যাট থেকে এসেছে ডাবল সেঞ্চুরি। তার ২১০ রান এই দ্বৈরথের সর্বোচ্চ সংগ্রহ। বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ১২১। ২০১৮ এশিয়া কাপের ফাইনালে লিটনের ব্যাট থেকে এসেছিল সেই দারুণ ইনিংস।

আরও পড়ুন: নাটকীয় ম্যাচে পাকিস্তানের স্বপ্নভঙ্গ, টানা ফাইনালে শ্রীলঙ্কা

সর্বোচ্চ ব্যবধানের জয়ের ক্ষেত্রেও বেশ বড় ব্যবধানেই এগিয়ে ভারত। ২২৭ রানে জয় পেয়েছে তার। আর বাংলাদেশের সর্বোচ্চ জয় ৭৯ রানে। ব্যক্তিগত রেকর্ডের দিক থেকেও সমৃদ্ধ ভারত। সবচেয়ে বেশি শতকের মালিক ড্যাশিং ব্যাটার বিরাট কোহলি।

বাংলাদেশের হয়ে মুশফিকুর রহিম, লিটন দাস, অলক কাপালি এবং মেহেদী হাসান মিরাজ পেয়েছেন ১টি করে শতক। সবচেয়ে বেশি রানের ক্ষেত্রেও এগিয়ে বিরাট। টাইগার বোলারদের বিপক্ষে ৮০৭ রান আছে তার। বিপরীতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে তার রান ৬৭১।

সবচেয়ে বেশি উইকেটের তালিকায় অবশ্য বাংলাদেশের আধিপত্য চোখে পড়ে। দুই দলের মুখোমুখি লড়াইয়ে সাকিব আল হাসান নিয়েছেন ২৮ উইকেট। সেরা চারে নেই কোন ভারতীয়। পাঁচ নাম্বারে অবশ্য পাওয়া যাবে অজিত আগারকারের নাম। ভারতীয় দলের বর্তমান প্রধান নির্বাচকের নামের পাশে উইকেট আছে ১৬টি।

জেএ/এফআই


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

20 − eight =