শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় ঢাকায় ব্রিটিশ পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি বার্টন
ঢাকায় ব্রিটিশ পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি বার্টন

ঢাকায় ব্রিটিশ পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি বার্টন

দুই দিনের সফরে সোমবার (১১ সেপ্টেম্বর) সকা‌লে ঢাকায় এসেছেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন। মূলত ঢাকায় অনুষ্ঠেয় দুদেশের পঞ্চম কৌশলগত সংলাপে ব্রিটিশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতেই তার এ সফর।

ব্রিটিশ পার্মানেন্ট আন্ডার সেক্রেটারির ঢাকায় পৌঁছা‌নোর তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছে ঢাকাস্থ ব্রিটিশ হাইক‌মিশ‌নের এক কর্মকর্তা। তি‌নি জানান, পার্মানেন্ট আন্ডার সেক্রেটারির আজ সকা‌লে ঢাকায় এসেছেন।

ব্রিটিশ হাইকমিশন জানায়, এ সফরে ফিলিপের প্রধান লক্ষ্য হবে পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপ। যাতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সভাপতিত্ব করবেন। যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের উপর ভিত্তি করে দুদেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এই কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করে।

এ সংলাপে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারিত্ব এবং রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় আলোচনা করা হবে। পাশাপাশি এবারের সংলাপে দুদেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি এবং কপ২৮ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বৃদ্ধির সুযোগ সৃষ্টি করবে। যুক্তরাজ্যের শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ প্রস্তাব তুলে ধরবে।

ঢাকায় সফরকালে পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি রাজনীতিবিদ, সুশীল সমাজ, ব্যবসায়ী ও তরুণ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করবেন।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

3 × 3 =