শেরপুর প্রতিদিন ডট কম

Home তথ্য ও প্রযুক্তি সাধারণ এলইডি বাল্ব নাকি স্মার্ট, বিদ্যুৎ সাশ্রয়ে কোনটি কিনবেন?
সাধারণ এলইডি বাল্ব নাকি স্মার্ট, বিদ্যুৎ সাশ্রয়ে কোনটি কিনবেন?

সাধারণ এলইডি বাল্ব নাকি স্মার্ট, বিদ্যুৎ সাশ্রয়ে কোনটি কিনবেন?

বিদ্যুৎ সাশ্রয় করতে অনেকেই ঘরে এলইডি বাল্ব ব্যবহার করেন। যেটি শুধুমাত্র সাদা রঙের আলো দেয়। এছাড়াও এটি বিদ্যুৎ বিলের খরচ কমায়। কিন্তু জানেন কি—বাজারে দুধরনের এলইডি বাল্ব পাওয়া যায়। একটি ধারণ আরেকটি স্মার্ট এলইডি বাল্ব। অনেকে এ দুই বাল্বের মধ্যে পার্থক্য জানেন না। এর ফলে স্মার্ট বাল্বের সুবিধাও গ্রহণ করতে পারেন না।

বর্তমানে বাজারে স্মার্ট এলইডি বাল্ব দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠেছে। এ বাল্বের বৈশিষ্ট্য সম্পর্কে জানলে গ্রাহকরা সহজেই নিজেদের বাড়িতে স্মার্ট এলইডি বাল্ব ব্যবহার করতে পারবেন।

এদিকে সাধারণ এলইডি বাল্বের দাম ১০০ টাকা থেকে শুরু করে প্রায় ৫০০-৬০০ টাকা পর্যন্ত মূল্যে বাজারে বিক্রি হয়৷ তবে এগুলোর দামও নির্ধারিত হয় আকার অনুযায়ী। সাধারণ এলইডি বাল্বগুলো আকারে ছোট হয়। আলো কম দেয়, স্থায়িত্ব কম থাকে।

অপরদিকে স্মার্ট এলইডি বাল্ব সাধারণ এলইডি বাল্বের চেয়ে আকারে কিছুটা বড়। এছাড়া দামও বেশি। স্মার্ট এলইডি বাল্বও অনেক আকারে পাওয়া যায় এবং সেগুলো গ্রাহকরা পছন্দের আকারে বেছেও নিতে পারেন। স্মার্ট এলইডি বাল্বের উজ্জ্বলতা ও আলো বেশি হয়। এগুলো ৩০০ টাকা থেকে শুরু করে ৫শ থেকে ৬শ টাকা পর্যন্ত পাওয়া যায়৷


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

20 − eleven =