শেরপুর প্রতিদিন ডট কম

Home জাতীয় নগদের সঙ্গে বোনাস শেয়ার লভ্যাংশ দেবে সোনার বাংলা ইন্স্যুরেন্স
নগদের সঙ্গে বোনাস শেয়ার লভ্যাংশ দেবে সোনার বাংলা ইন্স্যুরেন্স

নগদের সঙ্গে বোনাস শেয়ার লভ্যাংশ দেবে সোনার বাংলা ইন্স্যুরেন্স

শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ (১০ শতাংশ নগদ বা ১ টাকা ও ৫ শতাংশ বোনাস শেয়ার) লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনার বাংলা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

২০২২ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের এ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ। কোম্পানির সর্বশেষ পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর ফলে কোম্পানির ৪ কোটি ৪১ হাজার ৪৪৫টি শেয়ারের বিপরীতে লভ্যাংশ বাবদ মোট ৬ কোটি ৬২ হাজার ১৬৭ টাকার সমপরিমাণ টাকা ও শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা। এর মধ্যে নগদ অর্থের পরিমাণ ৪ কোটি ৪১ হাজার টাকা।

বুধবার (১৪ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে শেয়ার প্রতি কোম্পানির আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩ পয়সা। অর্থাৎ ২০২২ সালে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৮ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৩৩ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের নগদ ৪ কোটি ৪১ হাজার ৪৪৫ টাকা মুনাফা দেওয়া হবে।

আগের বছর অর্থাৎ ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ২ টাকা ০৫ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিমা কোম্পানিটি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২১ সেপ্টেম্বর। ওই দিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই।

৩১ ডিসেম্বর ২০২২ বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদের মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৯৩ পয়সা। এর আগের বছর ছিল ২১ টাকা ১০ পয়সা।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার বুধবার দিনের শুরুতে লেনদেন হয় ৫০ টাকা ৫০ পয়সায়। কোম্পানির পরিশোধিত মূলধন ৪০ কোটি ৪ লাখ টাকা। তবে শেয়ারের দাম বাড়ায় বাজার মূল্য দাঁড়িয়েছে ২০২ কোটি ২০ লাখ ৯৩ হাজার টাকায়।

এদিকে নতুন বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা। এর আগে ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা ছিল ৮২ পয়সা।

অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে কোম্পানি শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৩ পয়সা করে। তাতে ৩০ জুন পর্যন্ত সময়ে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ৮৩ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ২১ টাকা ৯৩ পয়সা।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four + 10 =